1. mizanurrahmanbadol2@gmail.com : Chaloman Shomoy : Chaloman Shomoy
  2. arasif1989@gmail.com : jony :
  3. mashiur2k@gmail.com : mashiur :
  4. trustit24@gmail.com : Admin panel : Admin panel
  5. chalomanshomoy@gmail.com : Polash News : Polash News
  6. info@chalomanshomoy.com : suvash :
লুব-রেফ : ৫০ টাকার ওপরে বিডিং করা বিনিয়োগকারীদের তলব - চলমান সময়
November 27, 2020, 5:32 pm
শিরোনাম:

লুব-রেফ : ৫০ টাকার ওপরে বিডিং করা বিনিয়োগকারীদের তলব

অর্থনীতি ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, নভেম্বর ১৯, ২০২০
  • 20 Time View

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য বিডিংয়ের মাধ্যমে কাট অফ প্রাইস নির্ধারণ করা ‘বিএনও’ ব্র্যান্ডের লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর মাধ্যমে শেয়ার ছাড়ার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সেই সঙ্গে বিডিংয়ে যেসব যোগ্য বিনিয়োগকারী কোম্পানিটির শেয়ার কিনতে ৫০ টাকার ওপরে দর প্রস্তাব করেছে তাদের ব্যাখ্যা দেয়ার জন্য তলব করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

বুধবার অনুষ্ঠিত বিএসইসির ৭৪৯তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, যেসব যোগ্য বিনিয়োগকারীরা লুব-রেফের শেয়ারে ৫০ টাকার ওপরে বিডিং করেছে সেসব বিনিয়োগকারী কমিশনের নির্দেশনা (ডাইরেক্টিভ নং বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/২০৪, ডেটেড ২০ ফেব্রুয়ারি, ২০১৮) অনুযায়ী বিডিং করেছে কিনা, সে বিষয়ে ব্যাখ্যা তলবের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে কোম্পানিটিকে আইপিওতে শেয়ার ছাড়ার অনুমোদন দেয়ার বিষয়ে বিএসইসির মুখপাত্র জানান, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে। এজন্য কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে চার কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি সাধারণ শেয়ার ইস্যু করবে।

জানা গেছে, বুক বিল্ডিং পদ্ধতির নিলামে ‘বিএনও’ ব্র্যান্ডের লুব-রেফের কাট-অফ প্রাইস ৩০ টাকা নির্ধারণ হয়েছে। কোম্পানিটি ১৫০ কোটি টাকা সংগ্রহে মোট চার কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি শেয়ার ইস্যু করবে।

পাবলিক ইস্যু রুলস অনুযায়ী, বিডিংয়ে কাট-অফ প্রাইস থেকে ওপরে যোগ্য বিনিয়োগকারীরা যে দর প্রস্তাব করবেন, সেই দরে শেয়ার নিতে হবে। যাতে করে লুব-রেফের কাট-অফ প্রাইস ৩০ টাকা হলেও এর ওপরে দর প্রস্তাবকারীদের তাদের প্রস্তাবিত দরেই শেয়ার কিনতে হবে।

এক্ষেত্রে সর্বোচ্চ ৬০ টাকা করে দর প্রস্তাব করা এশিয়া ইন্স্যুরেন্সকে ওই দরেই শেয়ার কিনতে হবে। এমনটির কারণে গড় শেয়ার ইস্যু দর কাট-অফ প্রাইসের থেকে বেশি হবে।

কোম্পানিটির বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে ৮৮ কোটি ৯২ লাখ ১৬ হাজার ৮০০ টাকার জন্য দুই কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করা হবে। অর্থাৎ যোগ্য বিনিয়োগকারীরা গড়ে প্রতিটি শেয়ার কিনবেন ৩৯ টাকা ৩০ পয়সা করে।

অন্যদিকে, পাবলিক ইস্যু রুলসের বিধান অনুযায়ী, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারণ বিনিয়োগকারীদের জন্য কাট-অফ প্রাইস থেকে ১০ শতাংশ ডিসকাউন্টে শেয়ার ইস্যু করা হবে। এ হিসাবে আইপিওতে প্রতিটি শেয়ার ২৭ টাকা করে ইস্যু করা হবে।

এজন্য সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৬১ কোটি ৭ লাখ ৮৩ হাজার ২০০ টাকা সংগ্রহের জন্য দুই কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করা হবে।

লুব-রেফের কাট-অফ প্রাইস নির্ধারণের জন্য গত ১২ অক্টোবর বিকাল ৫টায় নিলাম শুরু হয়। যা শেষ হয় ১৫ অক্টোবর বিকাল ৫টায়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট।

 

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *