1. mizanurrahmanbadol2@gmail.com : Chaloman Shomoy : Chaloman Shomoy
  2. arasif1989@gmail.com : jony :
  3. mashiur2k@gmail.com : mashiur :
  4. trustit24@gmail.com : Admin panel : Admin panel
  5. chalomanshomoy@gmail.com : Polash News : Polash News
  6. info@chalomanshomoy.com : suvash :
বেগমগঞ্জে সূর্যমুখি চাষে ঝুঁকছে প্রান্তিক কৃষক - চলমান সময়
May 9, 2021, 12:55 am
শিরোনাম:
৭১-এ পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানিরা যে কাজ করেছে, মির্জাও তা করছে: বাদল আর কোন ছাড় দেবোনা, কাদের মির্জাকে প্রতিহত করা হবে: মঞ্জু বাঙালির চেতনা-মননের প্রধান প্রতিভূ রবীন্দ্রনাথ ঠাকুর : রাষ্ট্রপতি সুনামগঞ্জে ৬ টুকরো লাশ উদ্ধারের ঘটনায় নারীসহ গ্রেফতার-৬ হালদায় অভিযান, এক হাজার মিটার নিষিদ্ধ জাল জব্দ আবর্জনায়পূর্ণ চৌমুহনী শহরের খালগুলো লাউড়গড় সীমান্তে অবৈধ বালি-পাথরসহ ৩টি নৌকা ও ২টি ট্রাক আটক কোম্পানীগঞ্জে ফের বাস ভাংচুর করেছে মির্জা অনুসারীরা দল থেকে পদত্যাগের পর আ’লীগ নেতাকর্মীদের মামলা দিয়ে হয়রানী করছে কাদের মির্জা কোম্পানীগঞ্জে উপজেলা ভাইস চেয়ারম্যানের উপর মির্জা অনুসারীদের হামলা, আহত-৪

বেগমগঞ্জে সূর্যমুখি চাষে ঝুঁকছে প্রান্তিক কৃষক

বেগমগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি:
  • আপডেট সময় : বুধবার, এপ্রিল ২১, ২০২১
  • 35 Time View

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার প্রান্তিক কৃষকরা ঝুঁকছেন সুর্যমখী চাষে। প্রথমবারই ফলন ভালো হওয়ায় লাভের আশা করছেন চাষিরা। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে বেগমগঞ্জে এবার সূর্যমুখী চাষে বিপ্লব ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে রাজস্ব বাজেটের আওতায় প্রথম বারের মতো বেগমগঞ্জ উপজেলা কৃষি বিভাগ সূর্যমুখী চাষের উদ্যোগ নেয়। এ জন্য মাঠ দিবসসহ নানা কর্মসূচীর মাধ্যমে ৫০ জন প্রান্তিক কৃষককে সূর্যমুখী আবাদে উদ্বুদ্ধ করা হয়। পরীক্ষা মূলক চাষ করা হয় ১০ হেক্টর জমিতে। আবহাওয়া অনুকূলে থাকায় রোপিত সূর্যমুখী অল্প দিনেই কৃষকের মুখে হাসি ফোটায়। কৃষক আর সূর্যমুখী ফুলের হাসি দেখতে দুরদুরান্ত থেকে অনেককে ভীড় জমায়। কিছু কিছু এলাকায় রোপিত সূর্যমুখী গাছে ইতিমধ্যে ফুল ঝরে গোটা আসতে শুরু করেছে। কৃষক ব্যস্ত গাছের শেষ মুহুর্তের পরিচর্যায়। প্রথম বারই বাম্পার ফলনের আশা করছে কৃষক। ভালো দাম পেলে আগামীতেও সূর্যমুখী চাষ করবেন বলে জানান কৃষকরা।

বেগমগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রেজাউল করিম ভূঁঞা জানান, সয়াবিন উৎপাদনের বিশেষ প্রয়োজন সূর্যমুখীর। সঠিক বাজার দর পেলে ও আরো কৃষকদের উদ্বুদ্ধ করা গেলে বেগমগঞ্জে সূর্যমখী চাষের বিপ্লব ঘটবে।

বেগমগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহনাজ বেগম ও ভাইস চেয়ারম্যান নুর হোসেন মাসুদ বলেন, সূর্যমুখী চাষে এমন সফলতার জন্য আমরা কৃষি বিভাগকে ধন্যবাদ জানাচ্ছি। এখানে কৃষি বিপ্লব হয়েছে, কৃষকরা সূর্যমুখীর পাশাপাশি অন্যান্য ফসল চাষ করেও লাভবান হতে পারবে। আমরা যে কোন প্রয়োজনে কৃষকদের পাশে থাকার চেষ্টা করবো। তাদের কোন সহযোগীতা লাগলেও উপজেলা পরিষদের পক্ষ থেকে যথা সম্ভব সহযোগীতা করা হবে।

সম্পাদনা: প্রশান্ত সুভাষ চন্দ, চীফ রিপোর্টার।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *