1. mizanurrahmanbadol2@gmail.com : Chaloman Shomoy : Chaloman Shomoy
  2. arasif1989@gmail.com : jony :
  3. mashiur2k@gmail.com : mashiur :
  4. trustit24@gmail.com : Admin panel : Admin panel
  5. chalomanshomoy@gmail.com : Polash News : Polash News
  6. info@chalomanshomoy.com : suvash :
চীন-রাশিয়া নিজেদের দ্বিপক্ষীয় সম্পর্কের প্রশংসায় ভাসছেন - চলমান সময়
August 2, 2021, 3:58 pm

চীন-রাশিয়া নিজেদের দ্বিপক্ষীয় সম্পর্কের প্রশংসায় ভাসছেন

আন্তর্জাতিক ডেস্ক, চলমান সময়
  • আপডেট সময় : শনিবার, জুলাই ১৭, ২০২১
  • 28 Time View

রাশিয়া ও চীন নিজেদের দ্বিপক্ষীয় কৌশলগত সম্পর্কের উন্নতির প্রশংসা করেছে। তারা বলছে, এই সম্পর্ক শীতল যুদ্ধের সময়কার প্রতিদ্বন্দ্বী শক্তিগুলোর যে কোনও সম্পর্কের চেয়ে বেশি ঘনিষ্ঠ। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো যখন দেশ দুটির ওপর মনোযোগ কেন্দ্রীভূত করছে তখন এই প্রশংসার মধ্য দিয়ে চীন-রাশিয়ার সম্পর্ক জোরদারের ইঙ্গিত পাওয়া গেলো। মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক এখবর জানিয়েছে।

বৃহস্পতিবার বৈঠক করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে মধ্য ও দক্ষিণ এশিয়ার একটি আন্তর্জাতিক কনফারেন্সের পার্শ্ববৈঠকে তারা মিলিত হন।

আলোচনা শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, রুশ-চীন সম্পর্কের বিভিন্ন দিক ও উন্নতি নিয়ে ইতিবাচক পর্যালোচনা উঠে এসেছে উভয়পক্ষের আলোচনায়।

দুই দেশের কূটনীতিকরা উল্লেখ করেছেন, দুই দেশের সম্পর্ক শীতল যুদ্ধের যুগে যে কোনও সামরিক-রাজনীতিক সম্পর্কের ঘনিষ্ঠতাকে ছাড়িয়ে গেছে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি সম্মেলনের পর দেওয়া বিবৃতিতেও দুই দেশের সম্পর্ককে এভাবে তুলে ধরা হয়েছিল।

বৃহস্পতিবার পৃথকভাবে রুশ পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের সম্পর্ককে ইতিহাসের সেরা বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, রাশিয়া ও চীনের সম্পর্ক গভীর করার জন্য কোনও ধরনের প্রত্যাশা ছাড়াই সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্দেশনা হলো এটি।

একই দিনে চীনের নিযুক্ত রাশিয়ার দূতাবাসে সিনিয়র কাউন্সেলর ভিটালি ফাদিভ এই অবস্থান গুরুত্ব দিয়েছেন একটি ভিডিও বার্তায়। তিনি বলেন, নমনীয়তার সঙ্গে কার্যকারিতা ও স্থিতিশীলতার ক্ষেত্রে প্রচলিত সামরিক-রাজনীতিক জোটকে ছাড়িয়ে গেছে চীন-রাশিয়া।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *