1. mizanurrahmanbadol2@gmail.com : Chaloman Shomoy : Chaloman Shomoy
  2. arasif1989@gmail.com : jony :
  3. mashiur2k@gmail.com : mashiur :
  4. trustit24@gmail.com : Admin panel : Admin panel
  5. chalomanshomoy@gmail.com : Polash News : Polash News
  6. info@chalomanshomoy.com : suvash :
জার্মানি বর্ণবাদের শিকার হয়ে মাঠ ছাড়ল - চলমান সময়
August 2, 2021, 2:38 pm

জার্মানি বর্ণবাদের শিকার হয়ে মাঠ ছাড়ল

স্পোর্টস ডেস্ক, চলমান সময়
  • আপডেট সময় : রবিবার, জুলাই ১৮, ২০২১
  • 27 Time View

শুরুর আগেই নানান নেতিবাচক ঘটনায় খবরের শিরোনামে আসছে টোকিও অলিম্পিক। ভিলেজে প্রথম করোনাভাইরাস শনাক্ত ও ভিলেজ থেকে এক ক্রীড়াবিদের পলায়নের পর এবার বর্ণবাদের অভিযোগ করল জার্মানি অলিম্পিক দল।

শনিবার হন্ডুরাসের বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল জার্মানির অলিম্পিক দল। কিন্তু ম্যাচটি শেষ হওয়ার ৫ মিনিট বাকি থাকতে বর্ণবাদের শিকার হওয়ায় মাঠ ছেড়ে বেরিয়ে গেছে তারা।

দলের ২৩ বছর বয়সী ডিফেন্ডার জর্ডান তুনারিগা বর্ণবাদের শিকার হয়েছেন বলে অভিযোগ জার্মান দলের। ওয়াকাইয়ামার দর্শকশূন্য মাঠে পুরো বিষয়টিকে ভুল বোঝাবুঝি হিসেবে দেখছে হন্ডুরাস জাতীয় ফুটবল দল।

ম্যাচের ৫ মিনিট বাকি থাকতেই খেলা বন্ধ হওয়ার সময় স্কোরলাইন ছিল ১-১। প্রথমে গোল করেছিল হন্ডুরাসই। পরে জার্মানির পক্ষে সমতা ফেরান ফেলিক্স উদোকাই। কিন্তু শেষ পর্যন্ত অমীমাংসিত রেখেই মাঠ ছেড়েছে দুই দল।

এ ঘটনার ব্যাপারে জানিয়ে জার্মান ফুটবল দলের অফিসিয়াল টুইটার প্রোফাইলে লেখা হয়েছে, ‘১-১ স্কোরলাইনে নির্ধারিত সময় শেষের পাঁচ মিনিট আগে ম্যাচ শেষ হয়েছে। জর্ডান তুনারিগা বর্ণবাদের শিকার হওয়ার পর জার্মানির খেলোয়াড়রা মাঠ ত্যাগ করে।’

জার্মান দলের পক্ষ থেকে বলা হয়েছে যে, হন্ডুরাসের কোনো খেলোয়াড় সেই বর্ণবাদী মন্তব্য করেছেন। এ বিষয়ে দলের কোচ স্টেফান কুঞ্জ বলেছেন, ‘আমাদের একজন খেলোয়াড় বর্ণবাদের শিকার হওয়ার পর খেলা চালিয়ে যাওয়ার কোনো মানে নেই।’

তিনি আরও বিস্তারিত জানিয়ে বলেন, ‘মাঠের খেলার কথা বললে, দুই দলই উচ্চমানের খেলা উপহার দিয়েছে। কিন্তু ম্যাচের শেষদিকে আমি ভাবছিলাম, জর্ডানের সঙ্গে কী হলো? কয়েক মিনিট বাকি থাকতে একটা বাদানুবাদের মতো দেখা দেয়। আমি তখন জর্ডানকে খুবই হতাশ দেখতে পাই। কারণ তাকে দ্বিতীয়বারের মতো বর্ণবাদী মন্তব্য শুনতে হলো।’

তবে কিছুক্ষণ পরেই হন্ডুরাসের সব খেলোয়াড় এসে জর্ডানের কাছে দুঃখপ্রকাশ করেছেম বলে জানালেন কুঞ্জ। পাশাপাশি সতীর্থরা মিলে হাসি-কৌতুক করে জর্ডানের মন ভালো রাখার চেষ্টা করেন। সবমিলিয়ে জর্ডান এখন স্বাভাবিক আছেন বলে জানিয়েছেন দলের কোচ।

jagonews24

এ বিষয়ে দেয়া আনুষ্ঠানিক বিবৃতিতে হন্ডুরাস দলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ম্যাচটি ৮৭ মিনিটের সময় বন্ধ হয়ে গেছে কারণ জার্মানির এক খেলোয়াড় বর্ণবাদী মন্তব্যের অভিযোগ করেছেন। পুরো বিষয়টি মাঠের মধ্যে ভুল বোঝাবুঝি হিসেবে দেখছে হন্ডুরাস ফুটবল দল।’

এর আগেও বর্ণবাদের শিকার হয়েছেন জর্ডান। গত ফেব্রুয়ারিতে হার্থা বার্লিনের এই ডিফেন্ডারকে তীর্য্যক মন্তব্য করেছেন শালকের সমর্থকরা। যে কারণে দলটিকে ৫০ হাজার ইউরো (প্রায় ৫০ লাখ টাকা) জরিমানা করেছিল বুন্দেসলিগা কর্তৃপক্ষ।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *